মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪
 

নজরুল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক শান্তি দিবস উদযাপন

কণ্ঠস্বর ডেস্ক, ঢাকা
প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২২

 ছবি: দৈনিক যুগের কণ্ঠস্বর

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:আবু ইসহাক অনিক,

আন্তর্জাতিক শান্তি দিবস ২০২২ উপলক্ষে উইমেন পিস ক্যাফে, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে গতকাল ২৫শে সেপ্টেম্বর (রবিবার) বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল লাইব্রেরী বিল্ডিয়ের টপ ফ্লোরে অনুষ্ঠিত হয়ে গেল ‘শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠায় বৈচিত্র্য ও বহুত্বের তরুণদের ভূমিকা’ শীর্ষক একটি পিস আড্ডা এবং নতুন সদস্যদের অভ্যর্থনা অনুষ্ঠান।

প্রতি বছরের ন্যায় এবারেও উইমেন পিস ক্যাফে, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এই দিবসটি পালন করেছে । এটি জাতিসংঘ-ঘোষিত একটি আন্তর্জাতিক দিবস, যা প্রতি বছর ২১ সেপ্টেম্বর আন্তর্জাতিক শান্তি দিবস হিসেবে পালিত হয়।

বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে ঘোষিত দিবসটির উদ্দেশ্য হলো পৃথিবী থেকে যুদ্ধ ও সংঘাত চিরতরে নিরসন; এবং সেই লক্ষ্যে পৃথিবীর যুদ্ধরত অঞ্চলসমূহে যুদ্ধবিরতি কার্যকরের মাধ্যমে সেসব অঞ্চলে মানবিক সহায়তা পৌঁছে দেওয়া। দিবসটি ১৯৮১ সালে সর্বপ্রথম উদ্‌যাপিত হয়।

উইমেন পিস ক্যাফের চিফ মেন্টর মোঃ বাকীবিল্লাহ উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু করেন পরে নবীন সদস্যদের বরণ করে নেন ক্লাবের সিনিয়র সদস্যরা। এ সময় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন, বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মাসুদুর রহমান, পিস ক্যাফের মেন্টর এবং নৃ-বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক জান্নাতুল এবং বিশ্ববিদ্যালয়ের সাইকোলজিস্ট আদিবা আক্তার পিস ক্যাফের মেম্বার, পিস এম্ভাসিডর এবং ভলান্টিয়ার সহ সাধারণ শিক্ষার্থীরা।

পরে পিস ক্যাফের সাধারণ সম্পাদক জাকিয়া সুলতানার সম্পাদনায় অনুষ্ঠিত হয়েছে ‘শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠায় বৈচিত্র্য ও বহুত্বে তরুণদের ভূমিকা’ শীর্ষক পিস আড্ডা। যেখানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের ইয়ুথ লিডার, পিস এম্বাসিডর প্রজেক্টের সদস্য এবং পিস এম্ভাসিডররা প্যানেল স্পিকার হিসেবে উপস্থিত থেকে সমাজে শান্তি সম্প্রীতি প্রচারে বৈচিত্র্য এবং বহুত্বে তরুনদের ভুমিকা, পদক্ষেপ, চ্যালেঞ্জ এবং তাদের অভিজ্ঞতার কথা তুলে ধরেন।

উল্লেখ্য, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯ সাল থেকে উইমেন পিস ক্যাফে নারীর অধিকার, নারীর ক্ষমতায়ন, শিক্ষার্থীদের শারীরিক-মানসিক স্বাস্থ্যসচেতনতা, নারী-পুরুষের সমঅংশগ্রহণের মাধ্যমে শান্তিপূর্ণ সমাজ গঠনে কাজ করে যাচ্ছে। সেন্টার ফর পিস এন্ড জাস্টিস ব্র্যাক বিশ্ববিদ্যালয় প্রতক্ষ্য তত্ত্বাবধানে এবং ইউএন উইমেনের সহযোগিতায় বেশ কয়েকটি প্রকল্প সফলতার সাথে শেষ করেছে এই সংগঠনটি।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon