শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪
 

মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২২ উপলক্ষে চাঁদপুরে মতবিনিময় সভায় নৌ পুলিশ প্রধান

কণ্ঠস্বর ডেস্ক, ঢাকা
প্রকাশ: ১৩ অক্টোবর ২০২২

---

যুগের কণ্ঠস্বর প্রতিবেদক,

বাংলাদেশের অন্যতম মৎস্য সম্পদ জাতীয় মাছ ইলিশের নিরাপদ প্রজনন নিশ্চিত করতে নৌ পুলিশ কাজ করে যাচ্ছে।মা ইলিশ সংরক্ষণের লক্ষ্যে জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য বৃহস্পতিবার নৌ পুলিশ প্রধান বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজি জনাব মোঃ শফিকুল ইসলাম বিপিএম(বার),পিপিএম চাঁদপুরের বঙ্গবন্ধু পার্ক (বড় স্টেশন)এলাকায় এক মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।

নৌ পুলিশের চাঁদপুর অঞ্চলের পুলিশ সুপারের সভাপতিত্বে এই সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ডা.দিপু মনি ,এমপি মহোদয় সহ চাঁদপুরের গণ্যমান্য ব্যক্তিবর্গ ও মৎস্য পেশার সাথে জড়িত স্থানীয় জনসাধারণ।

সভায় নৌ পুলিশ প্রধান বলেন,”বৈশ্বিক প্রেক্ষাপটে পৃথিবী যখন মন্দার দিকে এগুচ্ছে তখন আমাদের সবাইকে আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে চিন্তাভাবনা করতে হবে।বৈদেশিক মুদ্রা অর্জনে বাংলাদেশ থেকে বহির্বিশ্বে মৎস্য রপ্তানিও একটি বড় মাধ্যম হতে পারে।”

তিনি বলেন,”আমাদের রুপালি ইলিশের গ্রহণযোগ্যতা বিশ্ব ব্যাপী।পূর্বের তুলনায় বর্তমানে ইলিশ মাছের প্রাচুর্যতা লক্ষ্য করা গেলেও সরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষিত শুধুমাত্র এই ২২দিন মা ইলিশ শিকার না করলে ইলিশের উৎপাদন অনেক বৃদ্ধি পাবে। আর এই সুফলতা ভোগ করতে পারবেন মৎস্য পেশার সাথে জড়িত প্রতিটি মানুষ।”

তিনি আরো বলেন, “মা ইলিশের নিরাপদ প্রজননকাল নিশ্চিত করতে নৌ পুলিশ কঠোর অবস্থানে রয়েছে।কোন অসাধু ব্যবসায়ী আইন অমান্য করে সাধারণ জেলে ভাইদের দিয়ে নদীতে মা ইলিশ অবৈধভাবে ধরার চেষ্টা করলে তাদেরও আইনের আওতায় নিয়ে আসা হবে। তবে আইন প্রয়োগ করে শাস্তি প্রদানের মাধ্যমে নয় বরং সকলকে সাথে নিয়ে মা ইলিশ অভিযান সফল করতে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ডা.দীপু মনি বলেন, “ইলিশের বাড়ি নামে খ্যাত চাঁদপুরে মা ইলিশের নিরাপদ প্রজনন নিশ্চিত করতে হবে।চাঁদপুরের এই ঐতিহ্য কে ধরে রাখার জন্য সকলকেই সচেতন হতে হবে।”

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন,”নৌ পুলিশ দেশের মৎস্য সম্পদ তথা মা ইলিশ রক্ষায় কঠোর পরিশ্রম করছে। আমাদের সকলেরই উচিত সরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষিত এই ২২ দিন মা ইলিশ শিকার না করা ।”

প্রধান অতিথি সভায় উপস্থিত সকলকে নিষেধাজ্ঞা চলাকালীন মা ইলিশ সংরক্ষণের জন্য বিশেষভাবে অনুরোধ করেন এবং মা ইলিশ সংরক্ষণে নৌ পুলিশ কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপের জন্য নৌ পুলিশ প্রধানকে ধন্যবাদ জানান।

মতবিনিময় সভা শেষে নৌ পুলিশ প্রধান সভার প্রধান অতিথি ডা.দিপু মনি ,মাননীয় মন্ত্রী, শিক্ষা মন্ত্রণালয় এবং চাঁদপুরের গণ্য মান্য ব্যক্তিদের নিয়ে এক বর্ণাঢ্য নৌ রেলি তে অংশ গ্রহণ করেন।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon