বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪
 

নিষিদ্ধ সময়ে মা ইলিশ ধরায় ১৪ জেলেকে জরিমানা

JK0007
প্রকাশ: ১৩ অক্টোবর ২০২২

---

 

শেখ রুবেলঃ টাঙ্গাইল প্রতিনিধি,

 

নিষেধাজ্ঞা অমান্য করে টাঙ্গাইলের ভূঞাপুুর উপজেলার যমুনা নদীতে ইলিশ ধরার অপরাধে ১৪ জেলেকে ৭০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। একইসঙ্গে জব্দকৃত ২০ হাজার মিটার জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।

 

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকালে ভূঞাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইশরাত জাহান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ অর্থদণ্ড দেন। এসময় উপজেলা মৎস্য কর্মকর্তা সুদীপ ভট্টাচার্য, শাহজাহান মিয়া, ভুঞাপুর নৌ পুলিশ ফাঁড়ির আইসি মোহাম্মদ ইউনুস মুন্সী (নিঃ) ও সঙ্গীয় ফোর্স উপস্থিত ছিলেন।

 

অর্থদণ্ড প্রাপ্তরা হলেন ভূঞাপুর উপজেলার গাবসারা ইউনিয়নের শহিদ (৩৫), শাহআলম (৩০), আঃ হাকিম (৩৫), আলিম উদ্দিন (৪৫), সাইফুল ইসলাম (৪০), হযরত আলী (১৮), মোঃ সাইফুল ইসলাম (৪০), মোঃ আলমগীর শেখ (১৮), জসিম (২০), মঞ্জুর আলী (১৮) মোঃ সুরুজ্জামান (৩৬), আঃ মজিদ (৩০), মোঃ কামরুল মন্ডল (৩০) এবং সিরাজগঞ্জ সদর উপজেলার মোঃ আব্দুল্লাহ (৩৪)।

 

 

উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগ সূত্রে জানা যায়, নিষেধাজ্ঞা অমান্য করে ভূঞাপুর উপজেলায় যমুনা নদীতে ইলিশ মাছ ধরতে যান জেলেরা। খবর পেয়ে গতকাল বুধবার মধ্য রাত থেকে আজ ভোর পর্যন্ত উপজেলা প্রশাসন, মৎস্য বিভাগ ও ভূঞাপুর নৌ পুলিশ ফাঁড়ির সহযোগিতায় যমুনা নদীর বিভিন্ন স্থানে অভিযানে তাদেরকে আটক করা হয়। পরে বুধবার সকালে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটককৃত ১৪ জন জেলের প্রত্যেককে ৫ হাজার টাকা করে মোট ৭০ হাজার টাকা জরিমানা করা হয়। এরপর জব্দকৃত ২০ হাজার মিটার জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। সেইসঙ্গে জব্দ করা মা ইলিশ দেওয়া হয়েছে স্থানীয় এতিমখানায়।

 

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইশরাত জাহান বলেন, নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরার অপরাধে ১৪ জন জেলের প্রত্যেককে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পরে জব্দকৃত ২০ হাজার মিটার কারেন্ট জাল আগুনে পুড়িয়ে ফেলা হয়েছে।

 

ইলিশের প্রজনন ও সংরক্ষণ নিশ্চিত করার লক্ষ্যে (৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত) ২২ দিনের জন্য দেশের নদ-নদীতে ইলিশ আহরণে নিষেধাজ্ঞা চলছে। ভবিষ্যতেও এ অভিযান অব্যাহত থাকবে।

 

 

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon