শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪
 

রাঙ্গুনিয়ায় পাহাড় কেটে মাটি বিক্রি

JK0007
প্রকাশ: ২০ অক্টোবর ২০২২

---

 

চট্টগ্রাম: মুবিন বিন সোলাইমান,

রাঙ্গুনিয়া উপজেলার পোমরা ইউনিয়নে গোচরা এলাকায় আহম্মদ ছফা (৭৪)কে পাহাড় কেটে মাটি বিক্রির অপরাধে এক লক্ষ (১,০০,০০০) টাকা অর্থদন্ড আদায় করেছেন উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জামশেদুল আলম।

১৯ অক্টোবর (বুধবার) ২০২২ ইংরেজি তারিখ বেলা ৩ ঘটিকায় উপজেলার গোচরা এলাকায় মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করে এ অর্থদন্ড আদায় করেন।

রাঙ্গুনিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জনাব মোহাম্মদ জামশেদুল আলম জানান, গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার পোমরা ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের মোতায়াল্লীপাড়ার মরহুম গুন্নু মিয়ার সন্তান আহম্মদ ছফা (৭৪) পাহাড় কেটে মাটি বিক্রি করছেন জেনে মোবাইল কোর্ট পরিচালনার নিমিত্ত ঘটনাস্থলে গেলে বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ঘটনার সত্যতা পায়। সেখানে পাহাড় কাটার সর্বপ্রকার সরঞ্জামাদি সনাক্ত হয়, তবে সকল মাটি সরিয়ে বিক্রি করা হয়েছে বলে তিনি জানান।

পরে, জিজ্ঞাসাবাদে আসামী ঘটনার সত্যতা স্বীকার করেন। বেপরোয়াভাবে পাহাড় কাটায় প্বার্শবর্তী বিদ্যুৎ অফিসের রিটেন ওয়াল মারাত্নক ঝুকিতে রয়েছে তিনি জানান।

সার্বিক দিক বিবেচনায় আসামীকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ এর আওতায় এক লক্ষ টাকার অর্থদন্ড প্রদান করা হয়েছে বলে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিশ্চিত করেন।

তিনি আরো জানান, সবুজকুঞ্জ বেষ্টিত পাহাড় নদীর সমন্বয়ে প্রাকৃতিক অপরূপ সৌন্দর্যে ভরপুর এই রাঙ্গুনিয়া উপজেলায় পরিবেশ বিপর্যয় রোধে এ ধরণের অভিযান ভবিষ্যতে অব্যাহত থাকবে।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon