শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪
 

আজিমপুরে ভিন্নধর্মী কৃষকের বাজার উদ্বোধন

কণ্ঠস্বর ডেস্ক, ঢাকা
প্রকাশ: ২১ অক্টোবর ২০২২

---

বাংলাদেশের মোট জনসংখ্যার ৮৭ শতাংশ মানুষের ক্রয়ক্ষমতা থাকা স্বত্বেও সচেতনতা ও নিরাপদ খাদ্যের অভাবে তারা পুষ্টিহীনতায় ভুগছেন। যা খাচ্ছি তা নিরাপদ কি না-সে চিন্তায় নগরবাসী জর্জরিত। খাদ্য উৎপাদন থেকে বাজারজাতকরণ পর্যন্ত বিভিন্ন ধাপে ব্যবহৃত কেমিক্যাল, খাদ্য উৎপাদনে ব্যবহৃত কীটনাশকের অবশিষ্টাংশ আমাদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকি। এ বিষয়গুলো বিবেচনায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষকদের নিরাপদ চাষে প্রশিক্ষিত ও উৎসাহিত করছেন। কৃষকদের উৎপাদিত এসব নিরাপদ পণ্য কৃষকের বাজারের মাধ্যমে ভোক্তাদের কাছে সরাসরি পৌঁছে দেবে কৃষক নিজেই। অর্থাৎ, ভোক্তাগণ পাবে নিরাপদ খাদ্য এবং কৃষক পাবেন পণ্যের সঠিক মূল্য।

২১ অক্টোবর (শুক্রবার) সকাল ১০ টায় নেদারল্যান্ডস সরকারের সহায়তায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর সম্মিলিত উদ্যোগে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৬ নম্বর ওয়ার্ডে কৃষকের বাজারের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।

সলিমুল্লাহ এতিমখানার সামনে আয়োজিত কৃষকের বাজারে প্রতি শুক্রবার সকাল ৭ টা থেকে দুপুর ২টা পর্যন্ত সাভারের ভাকুর্তা থেকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক যাচাইকৃত ১০ জন নিরাপদ চাষী তাদের উৎপাদিত সবজি এবং ফলমূল বিক্রি করবেন।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি আলহাজ্ব হাসিবুর রহমান মানিক। তিনি জানান এমন উদ্যোগ মানুষ অর্গানিক ও স্বাস্থ্য সম্ময় খাবারে আরো আগ্রহী করে তুলবে। পাশাপাশি কৃষক ও ক্রেতারা ন্যায্যমূল্যে কাচা বাজারে সহায়তা করবেন। এছাড়াও সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলর জানান, এই কৃষকের বাজার প্রতিটি ওয়ার্ডে করা উচিত।

ডাব্লিউবিবি ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারী বলেন, বাংলাদেশ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হলেও পুষ্টিকর খাদ্য গ্রহণের দিকে আমরা অনেকটাই পিছিয়ে আছি। স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ না করায় দেশে স্থূলকায় মানুষের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে, ফলশ্রুতিতে হৃদরোগ, স্ট্রোক, টাইপ-টু ডায়াবেটিসসহ বিভিন্ন রোগের ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে। এ কার্যক্রমের মাধ্যমে জনস্বাস্থ্য উন্নয়নে ইতিবাচক ভূমিকা পালন সম্ভব। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক নিরাপদ চাষ কার্যক্রমটি দেশজুড়ে সুবিস্তৃত করা প্রয়োজন।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon