শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪
 

সংযুক্ত আরব আমিরাত দুবাইয়ে তিন দিন ব্যাপি বই মেলার আজকে শেষ দিন

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: ৬ নভেম্বর ২০২২

 ---

হোসেইন আহমদ দুবাই প্রতিনিধিঃ-সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাই বাংলাদেশ কনস্যুলেট ,দুবাই কর্তৃক আয়োজিত প্রথমবারের মতো বইমেলা শুরু হয়েছে তিন দিনব্যাপী এই বইমেলার প্রথম দিনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করার পর মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী। মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত আবু জাফর সভাপতিত্বে মেলার মূল আনুষ্ঠানিকতা শুরু হয় .

শিক্ষা প্রতিমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন বইয়ের যে চাহিদাটা তা কিন্তু ইন্টারনেট এর মাধ্যমে তথ্য উপাত্ত এর মাধ্যমে মিটবে না সেজন্য বাংলাদেশ বইমেলা যুগান্তকারী সিদ্ধান্ত বলে আমি মনে করি ।

মেলার প্রথম দিনে বাংলাদেশ থেকে আসা সময়ের সেরা কথাসাহিত্যিক সাদাত হোসেন সহ সংযুক্ত আরব আমিরাত, ভারত ও আমেরিকার কবি সাহিত্যিক উপস্থিত ছিলেন।

মেলার প্রথম দিন বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গণে ছিল প্রবাসীদের উপচে পড়া ভিড় , মেলার মধ্য দিয়ে বিশ্বব্যাপী নিজেদের ঐতিহ্য ও সংস্কৃতির প্রসার ঘটবে বলে ধারণা করেন মেলায় আগত অতিথিরা । মেলার প্রথম দিনে পাঁচটি বইয়ের মোড়ক উন্মোচিত হয়।

মেলায় আসতে পেরে উচ্ছ্বসিত প্রবাসী বাংলাদেশিরা । আরব আমিরাতের বিভিন্ন প্রদেশে থেকে প্রবাসী বাংলাদেশীরা তাদের পরিবার সহ মেলার প্রথম দিনে অংশগ্রহণ করে। বাংলাদেশ থেকে আসা ত্রিশটি প্রকাশনা প্রতিষ্ঠান সহ সর্বমোট ৭৫ টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিয়েছে।

বইমেলার পাশাপাশি আমিরাতের গড়ে ওঠা বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এই মেলায় অংশগ্রহণ করে ।

হোসেন আহমদ/জেকে 

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon