বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪
 

নোবিপ্রবিতে দুই দিনব্যাপী হবে ‘ইইই ডে ২০২২’

ক্যাম্পাস
প্রকাশ: ২৩ নভেম্বর ২০২২

---
নোবিপ্রবি প্রতিনিধি,

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) প্রথমবারের মতো বৃহৎ পরিসরে আয়োজিত হতে যাচ্ছে ‘ইইই ডে ২০২২’। এ বছর বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের শিক্ষার্থীদের সংগঠন ইইই এসোসিয়েশন জাঁকজমকপূর্ণভাবে দিনটি উদযাপনের উদ্যোগ নিয়েছে।

আয়োজকরা জানান, আগামী ১১ ও ১২ ডিসেম্বর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘ইইই ডে ২০২২’ অনুষ্ঠিত হবে। ইইই বিভাগ বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো বড় কোনো অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে। এতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে প্রতিযোগীরা অংশগ্রহণ করবেন। এখানে সবাই সবার প্রযুক্তিগত মেধা ও দক্ষতা যাচাই করার সু্যোগ পাবেন। এরই মধ্যে মধ্যে শুরু হয়েছে অনলাইন ও অফলাইন রেজিষ্ট্রেশন, যা চলবে আগামী পর্যন্ত।

দুই দিনব্যাপী এ আয়োজনে প্রতিযোগীদের জন্য মোট ৮টি ইভেন্ট রাখা হয়েছে। এর মধ্যে একজন প্রতিযোগি অংশগ্রহণের জন্ রেজিস্ট্রেশন সম্পন্ন করলেই এক সাথে ৫টি ইভেন্টে অংশ নিতে পারবেন। ইভেন্টগুলো হলো- স্ক্যাভেঞ্জার হান্ট, পোস্টার প্রেজেন্টেশন, মোবাইল গেমিং কনটেস্ট, সার্কিট অলিম্পিয়াড ও আইসিটি কুইজ। বাকি তিনটি ইভেন্ট হলো– প্রোজেক্ট শোকেস কন্টেস্ট, লাইন ফলোয়িং রোবট কন্টেস্ট ও প্রোগ্রামিং কন্টেস্ট। শেষ ইভেন্ট তিনটিতে অংশগ্রহণ করতে হলে আলাদা করে রেজিস্ট্রেশন করতে হবে। টেকনিক্যাল ও নন-টেকনিক্যাল, সব ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।

প্রতিটি ইভেন্ট শেষে ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারীদের জন্য থাকবে বিশেষ পুরস্কারসহ মোট ২৫ হাজার টাকারও বেশি পুরস্কারের ব্যবস্থা। এছাড়া অংশগ্রহণকারী সকলকে সার্টিফিকেট প্রদান করবেন আয়োজকরা।

ইইই এসোসিয়েশনের সদস্য আকাশ বণিক বলেন, প্রযুক্তির বিভিন্ন দিকে কাজ করা সাধারণ শিক্ষার্থীদের কাজগুলো বিশ্ববিদ্যালয় পর্যায়ে তুলে ধরতে, জ্ঞান চর্চা, গবেষণা এবং প্রযুক্তিগত উন্নয়নের প্রতি আগ্রহী করে তোলার লক্ষ্যে আমাদের আয়োজন ‘ইইই ডে ২০২২’। রোবটিক্স, প্রোজেক্ট উপস্থাপন, সার্কিট সলভিং, প্রোগ্রামিং সহ মোট আটটি ভিন্ন ধরনের কনটেস্ট নিয়ে আয়োজন করা হচ্ছে দুই দিনব্যাপী এই উৎসব। সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে আমাদের আয়োজনটি সফল হবে এমনটাই প্রত্যাশা।

নোবিপ্রবি ইইই এসোসিয়েশনের সহ-সভাপতি মো. ইয়াকুব আলী বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো আমরা বড় কোন আয়োজন করতে যাচ্ছি। এতে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন্ন ইভেন্টে প্রতিযোগী হিসেবে অংশগ্রহণের সুযোগ পাবেন। আমরা আশা করি আমাদের এই উদ্যোগ শিক্ষার্থীদের উন্নত বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলার মনোভাব তৈরি করবে এবং নিজেকে দক্ষ করে গড়ে তুলতে স্পৃহার জন্ম দিবে।’

উল্লেখ্য, ‘চতুর্থ শিল্প-বিপ্লবের এই যুগে বিজ্ঞান ও প্রযুক্তির সাথে তাল মিলিয়ে নিজেকে দক্ষ করে গড়ে তুলবে সবাই’ এই লক্ষ্য এবং উদ্দেশ্য কে সামনে নিয়ে নোবিপ্রবি ইইই বিভাগের উদ্যোগে ২০১৯ সালে নোবিপ্রবি ইইই এসোসিয়েশন গঠিত হয়। প্রযুক্তি, দক্ষতা ও উন্নয়ন এই তিন মূলমন্ত্রকে ধারণ করে শিক্ষার্থীদের উন্নয়নমূলক ওয়ার্কশপ, সেমিনার, ওয়েবিনারসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করে আসছে সংগঠনটি।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon