বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪
 

বশেমুরবিপ্রবি তে শুরু হতে যাচ্ছে “সাউথ বেঙ্গল মডেল ইউনাইটেড ন্যাশনস ২০২২”

ক্যাম্পাস
প্রকাশ: ২৯ নভেম্বর ২০২২

 ---

মোঃফজলে রাব্বি, বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ

বশেমুরবিপ্রবি প্রেসক্লাবের কার্যালয়ে বশেমুরবিপ্রবি গ্লোবাল এফেয়ার্স কাউন্সিলের পক্ষে সংবাদ সম্মেলন করা হয়েছে। সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, ছায়া জাতিসংঘ সংস্থা জাতিসংঘের একটি সিমুলেশন হিসেবে কাজ করে। প্রতি বছর এই সংস্থাটি দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে জাতিসংঘের আদলে কনফারেন্সের আয়োজন করে থাকে। এরই ধারাবাহিকতায় বশেমুরবিপ্রবি ছায়া জাতিসংঘ সংস্থা (BSMRSTU Global Affairs) আয়োজন করছে সাউথ বেঙ্গল মডেল ইউনাইটেড ন্যাশনস ২০২২। সম্মেলনটি আগামী ২ ডিসেম্বর ও ৩ ডিসেম্বর দুইদিনব্যাপী চলবে।

মডেল ইউনাইটেড ন্যাশনস (MUN) একটি বিশ্বব্যাপী প্রসিদ্ধ যুবসম্মেলন। যা বিশ্বের প্রতিটি দেশে অনেক গুরুত্বের সাথে এই কনফারেন্স আয়োজন করা হয়। প্রকৃত অর্থে জাতিসংঘ থেকে মডেল ইউনাইটেড ন্যাশনস এর উৎপত্তি। ১৯২০ সালে তৎকালীন লীগ অব ন্যাশনস এর সিমুলেশন হিসেবে নিউইয়র্ক মডেল ইউনাইটেড ন্যাশনস ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয় মডেল ইউনাইটেড ন্যাশনস সম্মেলন অনুষ্ঠানের মাধ্যমে শুরু হয়।

বশেমুরবিপ্রবির এই মহা সম্মেলনে সারা দেশের প্রধান ১০ এর অধিক শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধি অংশ নিবে বলে জানিয়েছেন সংগঠনটির সভাপতি সাইফুল ইসলাম সুমন। চারটি কমিটির ইউনাইটেড ন্যাশনস সিকিউরিটি কাউন্সিল (UNSC) হলো, ইউনাইটেড ন্যাশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (UNDP), স্পেশালাইজড কমিটি ফর বাংলাদেশ অ্যাফেয়ার্স (SCBA), ইন্টারন্যাশনাল প্রেস (IP) আওতায় আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সংস্থা মহাসম্মেলনকে ঘিরে থাকছে বিভিন্ন উপ অনুষ্ঠানসমূহ। যেমন, অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান, বিভিন্ন ডেলিগেটদের বিভিন্ন ক্যাটাগরিতে এওয়ার্ড প্রদান, কালচারাল অনুষ্টান ও আরও অনেক।

দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রতিনিধি আসবে সেইদিক চিন্তা করে বশেমুরবিপ্রবি গ্লোবাল অ্যাফেয়ার্স কাউন্সিল নিরাপত্তা ও প্রতিনিধিদের থাকার সুব্যবস্থা করার জন্য বধ্য পরিকর বলে জানিয়েছে সংস্থাটি।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon