বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪
 

বশেমুরবিপ্রবিতে জাতীয় সংবিধান দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

ক্যাম্পাস
প্রকাশ: ৩০ নভেম্বর ২০২২

 ---

জহরুল ইসলাম,বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ-

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(বশেমুরবিপ্রবি) জাতীয় সংবিধান দিবস-২০২২ উপলক্ষে সেমিনার ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার (২৯ নভম্বর ২০২২) সকাল ১১টায় আইন বিভাগের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের ৫০১নং কক্ষে ‘সংবিধানের মূলনীতি: বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শের প্রতিফলন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার এবং বিজ্ঞ জেলা ও দায়রা জজ এসকে. এম. তোফায়েল হাসান, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব।অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আইন বিভাগের সভাপতি ও আইন অনুষদের ডিন ড. মো: রাজিউর রহমান। সেমিনার সঞ্চালনা করেন আইন বিভাগের প্রভাষক নাহিদা ছিদ্দিকা নীলা।

প্রবন্ধ উপস্থাপক এসকে. এম. তোফায়েল হাসান বাংলাদেশের সংবিধান প্রণয়নের ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশের সংবিধান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক আদর্শ পুরোপুরি প্রতিফলিত হয়েছে। এ সংবিধান বাঙালী জাতির আশা আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটেছে।

প্রধান অতিথি প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু আমাদের জন্য একটি দেশের মানচিত্র উপহার দেননি তিনি আমাদর জন্য সুন্দর একটি সংবিধান দিয়েছেন। জাতির পিতা প্রণিত সংবিধানের মূলনীতিসমূহ এদেশের ঐক্য, সমৃদ্ধি ও সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠার চাবিকাঠি।

তিনি আরো বলেন তরুণ প্রজন্মকে জাতির পিতার আদর্শ ধারণ করে এদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার আহবান জানান।

সেমিনারের সভাপতি ড. মো: রাজিউর রহমান ৪ নভেম্বরকে জাতীয় সংবিধান দিবস ঘোষণা করায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও তাঁর সরকারকে ধন্যবাদ জানান। তিনি বলেন, বাংলাদেশের সংবিধান বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ সংবিধান।

এর আগে সকাল ১০টায় জাতীয় সংবিধান দিবস-২০২২ উদযাপন উপলক্ষে একাডেমিক ভবনের ৭২৩ নং কক্ষে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এছাড়া ৪ নভেম্বর ২০২২ তারিখে সংবিধান দিবস উপলক্ষে ক্যাম্পাসে আনন্দ র‍্যালীর আয়োজন করা হয়।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon