শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪
 

কুবিতে নবান্ন উৎসব উদযাপন

ক্যাম্পাস
প্রকাশ: ৩০ নভেম্বর ২০২২

---

হাছিবুল ইসলাম সবুজ, কুবি:

নাচ-গান, আবৃত্তি, নাটক পরিবেশনা ও পিঠা উৎসবের মধ্য দিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) সাংস্কৃতিক সংগঠন প্রতিবতন’র উদ্যোগে আয়োজিত হয়েছে ‌‘নবান্ন উৎসব- ১৪২৯’। মঙ্গলবার (২৯ নভেম্বর) সন্ধ্যা ৬ টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে এই অনুষ্ঠান আয়োজন করা হয়েছে

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এন এম রবিউল আউয়াল চৌধুরী, ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা. হাবিবুর রহমান, প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী, প্রত্নতত্ত্ব বিভাগের সভাপতি ড. মুহাম্মদ সোহরাব উদ্দীন নওয়াব ফয়জুন্নেসা চৌধুরাণী হলের প্রাধ্যক্ষ জিল্লুর রহমানসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে উপাচার্য ড. আবদুল মঈন নবান্ন উৎসব ও নবান্ন মেলার প্রশংসা করে বলেন, বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক দিক থেকে অনেক এগিয়ে রয়েছে। আশা করি সেই ধারাবাহিকতা সামনের দিকে আরও প্রসারিত হবে। পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদেরকে এক্সটা কারিকুলামের সাথে সম্পৃক্ত থাকা উচিত ।

তিনি আরও বলেন, আমি মেলার সকল স্টল পরিদর্শন করে দেখেছি। স্টলগুলোতে খুব সুন্দরভাবে সাজানো হয়েছিল নানা রকমের জিনিসপত্র। শিক্ষার্থীদের এমন উদ্যোগকে আমি ধন্যবাদ জানায় এবং আমি নিজেও সেখান থেকে নানান রকমের সামগ্রী ক্রয় করেছি।

উল্লেখ্য, সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চের পাশে ‘প্রতিবর্তন নবান্ন মেলা ও পিঠা উৎসব’ আয়োজন করে সংগঠনটি। যেখানে নানা রকমের পিঠা, সন্দেস, মিষ্টি, চালের রুটি ও হাঁসের মাংস, নানা রকমের ভর্তা, চাউমিন, জলপাই চাটনি, পেয়ারার ভর্তা, ভুনা খিচুড়ি ও ঐতিহ্যবাহী বাখরখানি নিয়ে পসরা সাজায় স্টলগুলো। খাবার ছাড়াও শিক্ষার্থীরা কাঠের তৈরী গহনা ও ব্যবসায়িক পণ্য নিয়ে অংশ নেয় স্টলগুলোতে।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon