শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪
 

নেপালে ৭২ আরোহী নিয়ে বিমান বিধ্বস্ত, নিহত ৪০

কণ্ঠস্বর ডেস্ক, ঢাকা
প্রকাশ: ১৫ জানুয়ারী ২০২৩

---

নেপালের পোখারায় আবারও যাত্রীবাহী বিমান বিধ্বস্তের ঘটনা ঘটেছে।

আজ রোববার (১৫ জানুয়ারি) সকালে ইয়েতি এয়ারলাইন্সের একটি বিমান ৬৮ জন যাত্রী নিয়ে কাঠমান্ডু থেকে পোখারা যাওয়ার পথে শহরের পুরানো এবং নতুন বিমানবন্দরের মাঝে বিধ্বস্ত হয়। এ ঘটনায় এখন পর্যন্ত ১৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। খবর এনডিটিভির।

বিমানের মোট ৭২ আরোহীর মধ্যে ২ শিশু, ১০ জন বিদেশি এবং ৪ জন ক্রু সদস্য ছিলেন। ইয়েতি এয়ারলাইন্সের মুখপাত্র সুদর্শন বারতৌলার বরাত দিয়ে কাঠমান্ডু পোস্ট এ তথ্য জানিয়েছে।

“দুর্ঘটনায় কেউ বেঁচে আছেন কিনা, তা এখনও আমরা জানি না,” বলেন তিনি।

বিধ্বস্ত হওয়ার সঙ্গে সঙ্গেই বিমানটিতে আগুন ধরে যায়। উদ্ধারকর্মীরা আগুন নেভানোর চেষ্টা করছেন।

দেশটির সেনাবাহিনীর একজন মুখপাত্র বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, “আমরা আরও লাশ উদ্ধারের আশঙ্কা করছি। বিমানটি টুকরো টুকরো হয়ে গেছে।” বিমানটি পোখারা বিমানবন্দরে অবতরণের কাছাকাছি সময়ে সেতি নদীর তীরে বিধ্বস্ত হয়। উড্ডয়নের (টেক-অফ) প্রায় ২০ মিনিটের মাথায় দুর্ঘটনাটি ঘটে। ধারণা করা হচ্ছে, বিমানটি তখন অবতরণের প্রস্তুতি নিচ্ছিল। কাঠমান্ডু থেকে পোখারা, দুই শহরের মধ্যে ফ্লাইটের সময় দূরত্ব মাত্র ২৫ মিনিট।

নেপালের সিভিল এভিয়েশন অথরিটি (সিএএএন)-এর তথ্য অনুসারে, ইয়েতি এয়ারলাইন্সের ৯এন-এএনসি এটিআর-৭২ মডেলের বিমানটি কাঠমান্ডু থেকে স্থানীয় সময় সকাল ১০টা ৩৩ মিনিটে উড্ডয়ন করেছিল।

দেশটির এভিয়েশন সেফটি নেটওয়ার্ক ডেটাবেজ অনুসারে, ১৯৯২ সালের পর এটিই নেপালে সবচেয়ে মারাত্মক বিমান দুর্ঘটনা।

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটরাডার২৪ অনুসারে, বিমানটির বয়স ছিল ১৫ বছর।

এটিআর৭২ হলো, বহুল ব্যবহৃত দুই ইঞ্জিন বিশিষ্ট টার্বোপ্রপ প্লেন; এয়ারবাস এবং ইতালির লিওনার্দো কোম্পানির যৌথ উদ্যোগে নির্মিত হয় এই বিমান। ইয়েতি এয়ারলাইন্সের ওয়েবসাইট অনুসারে, প্রতিষ্ঠানটির বহরে এটিআর৭২-৫০০ মডেলের ছয়টি বিমান রয়েছে।

নেপালে এর আগেও এ ধরনের বিমান দুর্ঘটনা ঘটেছে। শুধু অভ্যন্তরীণ ফ্লাইটই নয়, বিদেশি ফ্লাইটের ক্ষেত্রেও এরকম দুর্ঘটনায় শত শত মানুষ প্রাণ হারিয়েছেন। সাম্প্রতিক বছরগুলোতে দেশটিতে বেশ কয়েকটি গুরুতর বিমান দুর্ঘটনা ঘটতে দেখা গেছে।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, গত ৩০ বছরে নেপালে প্রায় ৩০টি প্রাণঘাতী বিমান দুর্ঘটনা ঘটেছে। আজকের পোখারা দুর্ঘটনার আগে সর্বশেষ বিমান দুর্ঘটনাটি ঘটে গত বছরের মে মাসে। ওই ঘটনায় ২২ জনের মৃত্যু হয়।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon