শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪
 

শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা

ক্যাম্পাস
প্রকাশ: ২০ মে ২০২৩

---
রাকিবুল হাসান রাকিব, জবি প্রতিনিধি: ২০২২-২০২৩শিক্ষাবর্ষের সাধারণ এবং বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (গুচ্ছ) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার শুরু শনিবার থেকে। কলা সামাজিক বিজ্ঞান অনুষদ ‘বি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে গুচ্ছ ভর্তি পরীক্ষা। ২২টি বিশ্ববিদ্যালয়ের মোট ১৯ টি কেন্দ্র ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এবারে তিন ইউনিট মিলে মোট তিন লাখ তিন হাজার ২৩১ জন শিক্ষার্থী আবেদন করেছে। এর মধ্যে ‘এ’ ইউনিট তথা বিজ্ঞান বিভাগে এক লাখ ৬৬ হাজার ৯৩৩ জন, ‘বি’ ইউনিট তথা মানবিক বিভাগে ৯৬ হাজার ৪৩৪ জন এবং ‘সি’ ইউনিট তথা বাণিজ্য বিভাগে ৩৯ হাজার ৮৬৪ জন আবেদন করেছে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ন-আহবায়ক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক জানান, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্র হিসেবে বেছে নিয়েছেন ২১ হাজার ৬৫ জন শিক্ষার্থী যার মধ্যে ১২ হাজার ৮৪৫ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী জবি ক্যাম্পাসে পরীক্ষা দিতে পারবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপকেন্দ্র হিসেবে নটরডেম কলেজ, উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও উইলস লিটল ফ্লাওয়ার স্কুল আসন বিন্যাস করা হয়। ৩ হাজার ১০৪ জন নটরডেম কলেজ, ১ হাজার ৭২০ জন উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং ৩ হাজার ৩৯৬ জন শিক্ষার্থী উইলস লিটল ফ্লাওয়ার স্কুলে পরিক্ষা দিতে পারবে।
তিনি আরো জানান, ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে দুপুর ১২টা থেকে ১ পর্যন্ত। পরীক্ষা শুরুর এক ঘন্টা পূর্বেই শিক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন এবং পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে কক্ষ খুলে দেওয়া হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল জানান, ভর্তি পরীক্ষার সব ধরনের প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে। সব ধরনের বিশৃঙ্খলা এড়াতে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা এবং প্রক্টরিয়াল বডির সদস্যরা সার্বক্ষণিক কেন্দ্রে থাকবেন। আগামী ২৭ শে মে বাণিজ্য ও ৩ই জুন বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষার মাধ্যমে গুচ্ছ ভর্তি পরীক্ষার শেষ হবে।

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয় হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। প্রতিটি ইউনিটের ফলাফল ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon