শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪
 

হার্ট ইনস্টিটিউট ও বিশ্ববিদ্যালয় নিয়ে সংসদে প্রশ্ন রাখলেন শামীম ওসমান

JK0007
প্রকাশ: ২২ জুন ২০২৩

শামীম ওসমান সংসদ ভবনে ছবি

ইমরান হোসেন তালহা

নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি।


দীর্ঘদিন ধরেই শিল্পাঞ্চল খ্যাত নারায়ণগঞ্জ শহরে হার্টের উন্নত চিকিৎসার জন্য হার্ট ইনস্টিটিউট এবং উচ্চতর শিক্ষা ব্যবস্থা চালু করার জন্য বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করার প্রতিশ্রুতি দিয়ে আসছিলেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান। তবে এখনো পর্যন্ত কোনোটিই আলোর মুখ দেখেনি। কবে নাগাদ এই দুটো গুরুত্বপূর্ণ স্থাপনা কাজ শুরু হবে না নিয়ে রয়েছে যথেষ্ট সন্দিহান। তবে হার্ট ইনস্টিটিউট এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করা নিয়ে এবার সংসদে মন্ত্রীদের নিকট প্রশ্ন রেখেছেন শামীম ওসমান।


মঙ্গলবার (২০ জুন) অনুষ্ঠেয় জাতীয় সংসদের বৈঠকে মৌখিক উত্তরদানের জন্য প্রশ্নোত্তর পর্বে তিনি এ নিয়ে প্রশ্ন রাখেন।


প্রশ্নোত্তর পর্বে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেককে বলেন,  নারায়ণগঞ্জ দায়রা জজ আদালত প্রাঙ্গণে প্রায় ৫২ কোটি টাকা ব্যয়ে নির্মিত নতুন একটি ভবন আইনজীবীদের আপত্তির কারণে প্রায় ৫ বছর যাবৎ অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে। এই ভবনটিতে একটি হার্ট ইনস্টিটিউট স্থাপনের সিদ্ধান্ত গ্রহণপূর্বক ভবনটি হস্তান্তরের আনুষ্ঠানিক প্রস্তাব আইন মন্ত্রণালয়কে করবেন কিনা? এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক জানান, নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গন থেকে বেশ অনেকটা দূরে ভবনটি স্থাপিত হওয়ায় আইনজীবীরা সেখানে না যাওয়ার বিষয়ে আপত্তি জানিয়ে আসছেন এবং আইনজীবীরা উক্ত ভবনের বিকল্প হিসেবে আরো একটি ভবন নির্মাণের দাবি করেছেন। তাই আইন মন্ত্রণালয় যদি উক্ত ভবনটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে নিকট হস্তান্তর করার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করে। সেক্ষেত্রে উক্ত ভবনটিতে সংশ্লিষ্ট এলাকার জনগণের স্বাস্থ্য সেবার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।


এসময় শামীম ওসমান শিক্ষামন্ত্রীর নিকট প্রশ্ন রাখেন নারায়ণগঞ্জে “জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়” প্রতিষ্ঠার কার্যক্রম শুরু করা হবে কিনা আর শুরু হলে তা কবে নাগাদ শুরু হবে? জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, নারায়ণগঞ্জে “জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়” প্রতিষ্ঠার নিমিত্ত আইন প্রণয়নের কার্যক্রম চলমান রয়েছে। আইনের খসড়া বর্তমানে মন্ত্রিপরিষদ বিভাগের “আইনের খসড়া পরীক্ষা-নিরীক্ষাপূর্বক মতামত প্রদান সংক্রান্ত কমিটি”তে গত ৩১ মে প্রেরণ করা হয়েছে। অন্যান্য কার্যক্রম যথানিয়মে সম্পন্ন হইবে বলে জানান তিনি।


এর আগে গত ১ ডিসেম্বর নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নবনির্মিত বীর মুক্তিযোদ্ধা সেলিম ওসমান বার ভবন উদ্বোধন অনুষ্ঠানে আইনমন্ত্রীর কাছে জেলায় হার্ট ইনস্টিটিউটের প্রয়োজনীয়তা ও গুরুত্ব তুলে ধরে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান বলেন, হৃদ‌রোগে আক্রান্ত রোগীদের ঢাকায় হাসপাতলে নেয়ার আগে পথেই মারা যান। রাজধানীর নিকটবর্তী গুরুত্বপূর্ণ এই জেলায় হৃদ্‌রোগের চিকিৎসা ব্যবস্থা না থাকায় শত শত মানুষের মৃত্যু হচ্ছে। তাই নারায়ণগঞ্জে একটি হার্ট ইনস্টিটিউট করা জরুরি হয়ে পড়েছে। তিনি বলেন, শহরের পুরান কোর্ট এলাকায় ছয় বছর ধরে অব্যবহৃত অবস্থায় থাকা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কার্যালয়ের বিশাল ভবনটি এ ক্ষেত্রে কাজে লাগানো যেতে পারে। ভবনটি স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করার ব্যাপারে আইনমন্ত্রীর সহযোগিতা চাইলে মন্ত্রী তাকে আশ্বাসও দেন। এছাড়া শামীম ওসমান একাধিকবার “জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন নিয়ে বক্তব্য রাখেন।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon