শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪
 

বুটেক্সে স্টেক হোল্ডারদের নিয়ে অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

JK0007
প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২৩

---

—বুটেক্স প্রতিনিধি।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) আজ মঙ্গলবার অনুষ্ঠিত হয় অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা বিষয়ে সেমিনার ও অবহিতকরণ সভা।

বিশ্ববিদ্যালয়ের সেমিনার রুমে আয়োজনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শাহ্ আলিমুজ্জামান। তাছাড়া উপস্থিত ছিলেন অভিযোগ প্রতিকার কমিটির প্রধান ও ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. জুলহাস উদ্দিন, অভিযোগ প্রতিকার কমিটির সদস্য ও ইয়ার্ণ ইন্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ড. মোঃ রিয়াজুল ইসলাম এবং টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. সাইদুজ্জামান।

আলোচনা সভায় বক্তরা বিশ্ববিদ্যলয়ের বিভিন্ন সমস্যা, অসুবিধা সম্বন্ধে শিক্ষার্থী কাছ থেকে অভিযোগ শুনেন এবং সমস্যা সমাধানে শিক্ষার্থীদের অভিযোগ করার পরামর্শ নেন। বক্তারা অভিযোগ জানানোর আনুষ্ঠানিক পদ্ধতি সম্পর্কে শিক্ষার্থীদের অবহিত করেন। তারা বিশ্ববিদ্যালয় সাম্প্রতিক সময়ের বিভিন্ন সমস্যা সম্বন্ধে আলোকপাত করেন। পাশাপাশি বিশ্ববিদ্যালয় ক্যাফেটেরিয়া সম্বন্ধে যে সমস্যাটি তৈরি হয়েছে তার সমাধান দ্রুত পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন।

উপস্থিত বক্তাদের নিকট বিভিন্ন সমস্যা নিয়ে প্রশ্ন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ। বিশ্ববিদ্যালয় ৪৪তম ব্যাচের একজন শিক্ষার্থী অভিযোগ বক্সে আনুষ্ঠানিক অভিযোগ জানানো হলেও তার সঠিক সমাধান পাওয়ার অনিশ্চয়তা প্রকাশ করেন। তার মতে, আজিজ হল ও ওসমানী হলে ঘটে যাওয়া দুটি সংঘর্ষের বিষয়ে আনুষ্ঠানিক অভিযোগ জানানোর পরেও তার কোন সঠিক তদন্ত হয়নি। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকে হেনস্তা করার বিষয়েও একটি লিখিত অভিযোগে জানানো হয়, তিন মাস পেরিয়ে গেলেও তার কোন সঠিক তদন্ত হয়নি।

বিশ্ববিদ্যালয় অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী তাসমিয়া বিনতে ফায়জুর উপস্থিত বক্তাদের মেয়েদের কমনরুমের সমস্যা নিয়ে অবহিত করেন। বলেন, মেয়েদের কমনরুমে যথেষ্ট পরিমাণ সুবিধা পাওয়া যায় না। কমনরুমে একটি অজুখানা তৈরি করার কথা থাকলেও তা এখনো সম্পন্ন হয়নি। তাছাড়াও কমনরুমে মেয়েদের নামাজ পড়ার জায়গা খুবই সংকীর্ণ বলে সকলের নামাজ পড়তে অসুবিধা হয়।

এছাড়া মেয়েদের ওয়াশ রুম অপরিষ্কার থাকা এবং ওয়াশরুমে কোন হ্যান্ড ওয়াশ ও টিস্যু পেপার না থাকার বিষয় অবহিত করেন।

বিশ্ববিদ্যালয়ের ৪৮তম ব্যাচের শিক্ষার্থী আলভী আহমেদ  ছেলেদের ওয়াশরুম অপরিষ্কার থাকা, হ্যান্ডওয়াশ ও টিস্যু পেপার না থাকা, ওয়াশরুমের ফ্ল্যাশ ও ওয়াটার গান নষ্ট হওয়ার বিষয় অবহিত করেন।

আয়োজনে সংশ্লিষ্ট কমিটি শিক্ষার্থীদের অভিযোগগুলো শুনেন ও দ্রুত সমাধানের আশ্বাস দেন। এছাড়াও বক্তারা শিক্ষার্থীদের তাদের সমস্যাগুলো যথা নিয়মে অভিযোগ বাক্সে প্রেরণের আহবান করেন। উপাচার্য অধ্যাপক শাহ আলিমুজ্জামান প্রক্টর কমিটিতে অভিযোগ নিষ্পত্তি না হলে অভিযোগ বক্সে অভিযোগ দিতে বলেন। পরিচয় গোপন রাখার সর্বোচ্চ আশ্বাস দেন তিনি।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon