শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪
 

শিবগঞ্জে ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়ে ৬ ইউনিয়নের মানুষের যাতায়াত

অনলাইন ডেস্ক
প্রকাশ: ৪ অক্টোবর ২০২৩

 ছবি: যুগের কণ্ঠস্বর

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : 

শিবগঞ্জে ঝুঁকিপূর্ণ বেলি ব্রিজের ওপর দিয়েই যাতায়াত ৬ ইউনিয়নের মানুষের পার হলেই এমপির বাড়ি পাগলা নদীর ওপর বেলি ব্রিজটি দীর্ঘদিন যাবত ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। বিকল্প পথ না থাকায় এ ঝুঁকিপূর্ণ ব্রিজের উপর দিয়েই নিয়ে প্রতিদিন যাতায়াত করতে হচ্ছে হাজার হাজার মানুষকে। সংশ্লিষ্ট বিভাগ বলছে, ব্রিজটির পাশে নতুন ব্রিজ নির্মাণের কাজ শিগগিরই শুরু হবে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ব্রিজের প্লেটগুলি ভেঙ্গে গেছে। এক একটি প্লেটেই একাধিক রিপিয়ারিং করা হয়েছে। ব্রিজের দুইপাশের রেলিঙের অর্ধেকও নেই। ব্রিজের দুই মাথায় দুটি রড-সিমেন্টের তৈরি খুঁটি বসানো আছে। স্থানীয়দের ভাষ্য,এ খুঁটি দুটি ভারী যানবাহন চলাচলা করতে না পারে সে জন্য বসানো হয়েছে। কিন্তু দেখা গেলো, ট্রাক সহ অন্য ভারী যানবাহন চলাচল করছে। ব্রিজের ওপর চলাচল করার সময় খুব জোরে দোল খাচ্ছে। ব্রিজের ওপর দিয়ে যাতায়াতের সময় দাদনচক গ্রামের অটোচালক লিটন বলেন, কোনো উপায় না থাকায় বাধ্য হয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছি।

একই কথা বললেন,ভ্যান চালক গাজলুর রহমান,সবজি ব্যবসায়ী আকবর আলি, চকদৌলতপুর গ্রামের ভুটভুটি চালক আরমান আলি,হুমায়ুন রেজা উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আব্দুল কাদের,মোবারকপুর ত্রিমোহনী গ্রামের আধাঁরে আলো বয়স্ক শিক্ষা কেন্দ্রের উদ্যোক্তা ও শিক্ষক (দীর্ঘদিন যাবত বিনা পয়সায় এলাকার বয়স্কদের শিক্ষা দেন) সহ প্রায় ৫০/৬০ জন বিভিন্ন পেশার ও বিভিন্ন যানবাহনের চালক জানান, ব্রিজটি পুনঃনির্মাণের ব্যাপারে দীর্ঘ পাঁচ বছর ধরেই শুনে আসছি যে, খুব তাড়াতাড়ি ব্রিজটির কাজ শুরু হবে। কিন্তু আজ পর্যন্ত কাজের কাজ কিছুই হয়নি।

দূর্লভপুর ইউপির সাবেক চেয়ারম্যান সহকারী অধ্যাপক আব্দুর রাজিব রাজু বলেন,বেলি ব্রিজটি মনাকষা,বিনোদপুর, শ্যামপুর,দূর্লভপুর,পাঁকার এক অংশের ও শাহাবাজপুর ও শিবগঞ্জ পৌরসভাসহ বিভিন্ন ইউনিয়নের প্রায় চার লাখ মানুষ যাতায়াতের একমাত্র পথ এটি। গত তিন বছর আগে থেকেই শুনছি ব্রিজটি পুনঃনির্মাণ হবে। আমার আমলে ব্রিজটির চার বার রিপিয়ারিং করেছি। প্লেট বসিয়েছি। দুই দিকে রড সিমেন্টের খুঁটি বসিয়েছি।

ভারী যানবাহন চলাচল নিষিদ্ধ করতে সাইনবোর্ডৃ টাঙিয়েছি। গত চার বছর ধরে শুনছি অল্পদিনের মধ্যেই ব্রিজের কাজ শুরু হবে। বর্তমান ও গত দুই মেয়াদের উপজেলা নির্বাহী অফিসারগণ উপজেল উন্নয়ন সভায় আলোচনাও করেছেন। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। বর্তমানে ব্রিজটির উপর উঠলে নৌকার মত দোল খায়। ব্রিজের নাট বোল্টু নেই। বর্তমানে খুবই ঝুঁকি পূর্ণ। যে কোনো সময় যানবাহনসহ ব্রিজটি সরাসরি নীচে বসে যেতে পারে। শিবগঞ্জ উপজেলা প্রকৌশলী ছাবের আলি জানান ব্রিজটির টেন্ডার হয়েছে।

অল্প দিনের মধ্যেই.প্রায় ৫১৯ ফুট (১৭২মিটার) ও ২৪ ফুট প্রস্থ ব্রিজটির কাজ শুরু হবে। শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াত বলেন, জনগণের নিরাপত্তার ব্রিজটির উপর দিয়ে ভারী যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে।আবারো ভারী যানবাহন চলাচল বন্ধ করতে জোরালা পদক্ষেপ গ্রহণ করা হবে। তাছাড়া ব্রিজটি পুনঃনির্মাণের কাজ দ্রুত শুরু করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের বিভাগীয় উপপ্রকৌশলী ময়েজ উদ্দিন জানান, ব্রিজটি বহুদিন ঝুঁকিপূর্ণ হয়ে আছে। তবে ব্রিজটির পুনঃনির্মাণের ব্যবস্থা হয়েছে। চিঠি এসেছে।

সামনে কিছুদিনের মধ্যেই কাজ শুরু হবে।স্থানীয় সংসদ সদস্য ডা.সামিল উদ্দিন আহাম্মদ শিমুল জানান,ব্রিজটির পাশে নতুন ব্রিজ নির্মাণের জন্য প্রায় ৩৪ কোটি টাকা বরাদ্দ হয়েছে। ব্রিজটির টেন্ডার হয়েছে। ব্রিজটি নির্মাণের ব্যাপারে ঢাকা থেকে যাচাই বাছাইয়ের ব্যাপারে রোববার,সোমবার ও মঙ্গলবার কাজ চলবে। যাচাই বাছাই শেষে যে ঠিকাদার কাজ পাবে তিনি খুব শিগগিরই কাজ শুরু করবেন। কাজ চলার সময় জনগণের হয়রানি বন্ধে যাতায়াতের বিকল্প ব্যবস্থা থাকবে।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon