শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪
 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফ্রী কুরআন শিক্ষার আয়োজন

ক্যাম্পাস
প্রকাশ: ৫ নভেম্বর ২০২৩

---

ঢাকা ইউনিভার্সিটি দাওয়াহ এসোসিয়েশন এর পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্রদের জন্য ফ্রী কুরআন শিক্ষার আয়োজন করেছে সংগঠনটি।
ঢাকা ইউনিভার্সিটি দাওয়াহ এসোসিয়েশন প্রতিষ্ঠিত হয় ২০২২ সালের মাঝামাঝি সময়ে। প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের মাঝে বিভিন্ন সেবামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে সংগঠনটি। এছাড়া গতবছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমস্ত হাফেজদের সার্টিফিকেট ও ক্রেস্ট প্রদান করে এই সংগঠন। গত রমজানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি হলে হলে শিক্ষার্থীদের মাঝে ফ্রী কুরআন শিক্ষা কোর্স চালিয়েছে। শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে আবার স্থায়ী ফ্রী কুরআন শিক্ষা কোর্স চালু করেছে। যার নাম দিয়েছে “জার্নি উইথ কুরআন “।

দাওয়াহ এসোসিয়েশন পরিচালকের সাথে কথা বলে জানা যায়, বর্তমানে বাংলাদেশের অধিকাংশ মুসলিম ছাত্র/ছাত্রী নিজেদের ধর্মগ্রন্থ আল কুরআন অশুদ্ধ তিলাওয়াত করে। অনেকে ছোটবেলায় মক্তবে শিখে নেয়। কিন্তু অধিক সংখ্যক মুসলিম তরুণ প্রজন্ম বর্তমান কুরআন অধ্যয়ন ভালোভাবে করতে জানেনা। একারণে তাদের মধ্যে ধর্মীয় চেতনাবোধ প্রতিষ্ঠিত হচ্ছে না। ফলে নিজের ধর্মের ব্যাপারে গাফেল হয়ে পড়ে। এবং দিন দিন অপরাধ প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। আত্মহত্যার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। একজন ছাত্র যদি নিজের ধর্মগ্রন্থ সঠিকভাবে ধারণ করে, তাহলে সে কখনো আত্মহত্যা করতে পারে না। আমার মনে হয় কোন ধর্মীয় গ্রন্থে আত্মহত্যাকে উৎসাহিত করেনা। তাই প্রত্যেকের উচিত নিজের ধর্মীয় গ্রন্থ মেনে চলা।
উল্লেখ্য যে, কুরআন তিলাওয়াত করা। কুরআনকে জানা বুঝা এবং কুরআনের পথে চলা প্রত্যেক মুসলমানদের জন্য ফরজ। তাই কুরআন শিক্ষার বিকল্প নেই।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon