বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪
 

ইবি’র ক্যাপের ৮ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত

ক্যাম্পাস
প্রকাশ: ১৪ নভেম্বর ২০২৩

---
ইবি সংবাদদাতা:
‘যদি ক্ষতির কারণ লজ্জা হয়, তাহলে আর লজ্জা নয়’ এই প্রতিপাদ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ক্যান্সার সচেতনামূলক সংগঠন ক্যান্সার এ্যাওয়ারনেস প্রোগ্রাম ফর উইম্যান’র (ক্যাপ) ৮ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়েছে। মঙ্গলবার (১৪ নভেম্বর) বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের (টিএসসিসি) ১১৬ নম্বর কক্ষে এটি উদযাপিত হয়।

অনুষ্ঠানের শুরুতে সংগঠনটির ৮ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কেক কাটা হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সংগঠনটির সভাপতি রাবেয়া খাতুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্যাপ কুষ্টিয়া জোনের উপদেষ্টা ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. শাহজাহান আলী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনটির সাবেক সভাপতি মহব্বত ফয়সাল।

এসময় সংগঠনটির সাধারণ সম্পাদক ফারুক আহাম্মেদ, তারুণ্যের সভাপতি মারুফ হোসাইন ও সাধারণ সম্পাদক রিফাত মাশরাফিসহ সংগঠনের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সংগঠনটির সভাপতি রাবেয়া খাতুন বলেন, আমাদের ক্যাপের অন্যতম উক্তি যদি ক্ষতির কারণ লজ্জা হয় তাহলে আর লজ্জা নয়। এ স্লোগানকে সামনে রেখে আমরা সামনে আরো এগিয়ে যেতে চাই, যেতে চাই বহুদূর এবং লজ্জা ভেঙে প্রতিটা ঘরে ক্যান্সার বিষয়ক সচেতনতা পৌছিয়ে দিতে চাই।

আলোচনা সভায় সংগঠনটির সদস্য মুমতাহিনা রিনির সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. শাহজাহান আলী বলেন, ক্যাপ নিত্য নতুন কাজ করে চলেছে। ক্যাপ সাধারণ মানুষের মাঝে ক্যান্সার সচেতনতায় কাজ করে যাচ্ছে। গ্রামের অনেক মানুষ জানে না যে সে মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত। এক্ষেত্রে ক্যাপ প্রশংসনীয় ভূমিকা রাখছে। ক্যাপে যারা কাজ করেন তাদের নিজেদের ভিতর একটা জিনিস থাকে ।সেটা হলো তারা উদার মন মানসিকতার হয়ে থাকে। এখানে যারা কাজ করে তারা উদার মনের হয়। এবং আমার সামনে যারা উপস্থিত এরা একদিন এখানে এসে এই সংগঠনের হাল ধরবে। এরা এখানে এসে কাজ করবে মায়েদের নিয়ে।

আলোচনা সভা শেষে শিশুদের নিয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে ক্যান্সার বিষয়ক একটি নাটিকা প্রদর্শনী করা হয়। পরে ছোট বাচ্চাদের নিয়ে বিনোদন মূলক অনুষ্ঠান ও খেলাধুলার আয়োজন করা হয়।

উল্লেখ্য, নারীদের ক্যান্সার সচেতনতা সৃষ্টিকারী সংগঠন ‘ক্যাপ’ ২০১৫ সালের ১৪ নভেম্বর ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া) থেকে যাত্রা শুরু করে। বর্তমানে দেশের ৫টি অঞ্চলে স্তন ও জরায়ু মুখের ক্যান্সার সচেতনতা নিয়ে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon