রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪
 

ঢাকা কলেজের শিক্ষার্থীরা কোটা বাতিলের চার দফা দাবির বাস্তবায়ন চান।

নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ৬ জুলাই ২০২৪

ছবি: যুগের কন্ঠস্বর

মেহেদী হাসান, ক্যাম্পাস প্রতিনিধি (ঢাকা কলেজ)

কোটাবিরোধী আন্দোলন সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল 2018 সালে পরিপত্র পূর্ণবহালসহ মোট চার দফা দাবি বাস্তবায়ন চেয়েছেন ঢাকা কলেজের সাধারণ শিক্ষার্থীরা।

শনিবার ৬ জুলাই দুপুর ১২ টায় ঢাকা কলেজের প্রধান ফটক থেকে বিক্ষোভ শুরু করে শিক্ষার্থীরা। এরপর বিক্ষোভ মিছিল নিয়ে সাইন্সল্যাব মোড় হয়ে, নীলক্ষেত, ইডেন কলেজ ধরে ঢাকা কলেজে এসে শেষ করে।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেছেন, সরকারি সকল চাকরিতে পিছিয়ে পড়া জনগোষ্ঠী ও প্রতিবন্ধী ছাড়া কোন কোটা রাখা যাবে না। সরকারি ক্যাডারসহ সব চাকরিতে মেধার ভিত্তিতে নিয়োগ বাস্তবায়ন করতে হবে। কোটার কারণে সাধারণ মেধাবী শিক্ষার্থীরা বঞ্চিত হচ্ছেন।

এ সময় আন্দোলনের সমন্বয়ক ঢাকা কলেজের শিক্ষার্থী ,মো:সাকিব বিক্ষোভ মিছিল শেষে চার দফা দাবি তুলে ধরেন।

তিনি বলেন, ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাবৃত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে। ২০১৮ পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর জনগোষ্ঠীর কথা বিবেচনা করতে হবে।

সরকারি চাকরি নিয়োগ পরীক্ষা কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না। কোথায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে। এছাড়া দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

এ সময় শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল শেষে কোটাবিরোধী ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon