রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪
 

ঠাকুরগাঁওয়ে কোটা আন্দোলনকারী ছাত্রলীগের দফায় দফায় সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ১৭ জুলাই ২০২৪

ছবি : যুগের কন্ঠস্বর

মো. মিনহাজ আলম

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের সাথে ছাত্রলীগের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এতে কোটা আন্দোলকারী, সাধারণ শিক্ষার্থী,ও সাংবাদিক, পুলিশ সদস্যসহ আহত হয়েছেন অন্তত অর্ধশতাধিক।

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর সাড়ে ৩ টার দিকে ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় (বড় মাঠ) থেকে কোটা আন্দোলনকারী বিভিন্ন কলেজ ও বিদ্যালয়ের শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে একটি মিছিল নিয়ে শহরের চৌরাস্তায় গেলে অপরদিকে অবস্থান নেওয়া জেলা ছাত্রলীগ, যুবকলীগ, কৃষক লীগ ও সেচ্ছাসেববক লীগের নেতাকর্মীরা ক্রিকেট স্টিক, বাশ ও কাঠের লাঠিসোটা নিয়ে পুলিশের সামনেই আন্দোলনকারীদের বেধরক মারধর করে ছত্রভঙ্গ করে দেয়। এতে আন্দোলনকারীদের বেশ প্রায় ১শ জন আহত হন।

পরে আবার কোটা আন্দোলনকারীরা ক্ষুব্ধ হয়ে সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে জমায়েত হয় ও কোটা সমন্বয় করার জন্য শ্লোগান দেন। সেখান থেকে তারা আবার একটি মিছিল বের করে বঙ্গবন্ধু সড়ক দিয়ে চৌরাস্তার দিকে এগুতে চাইলে পুলিশ তাদের লক্ষ্য করে কয়েক দফা টিয়ারশেল নিক্ষেপ করেন।

অপরদিক থেকে আবার ছাত্রলীগ, যুবলীগ, কৃষক লীগ, সেচ্ছাসেবকলীগের নেতাকর্মীরা লাঠিসোটা নিয়ে তাদের ধাওয়া করে। এতে দুই গ্রুপের মধ্যে ইটপাটকেল নিক্ষেপ শুরু হয়। পুলিশ দুই পক্ষকেই শান্ত করার চেষ্টা করলেও তারা শান্ত না হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ  টিয়ারশেল নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

এসময় বিকাল সাড়ে ৪টা পর্যন্ত দুই গ্রুপের ছোড়া ইটপাটকেলে কোটা আন্দোলনকারী, ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ছাত্র সহ অন্যান্য কলেজ ও বিদ্যালয়ের প্রায় প্রায় ৫০ জন ছাত্র আহত হন। এছাড়াও মেয়ে শিক্ষার্থী ১১ জন, সাংবাদিক ৫জন, দুই জন পুলিশের মধ্যে একজন সদর থানার পুলিশের কর্মকর্ত আহত হন। এছাড়াও জেলার সাবেক ছাত্রলীগের অন্তত ৭ জন নেতাকর্মী আহত হয়েছেন বলে প্রাথমিকভাবে জানা গেছে।

পরে আবার কোটা আন্দোলনকারী বালক উচ্চ বিদ্যায়ের সামনে কাট খড় জ্বালিয়ে সড়ক অবরোধ করে আন্দোলন করতে থাকে। এতে শহর জুড়ে থমথম পরিস্থিতি বিরাজ করছে। এদিকে পরিস্থিতি সামাল দিতে পুলিশ প্রশাসন কাজ করছেন।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon