মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪
 

পাথরঘাটায় প্রতিবন্ধী শিশুদের সনাক্তকরন শীর্ষক কর্মশালা 

অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৮ আগস্ট ২০২৪

---

মো.জিয়াউল ইসলাম 

উপকূলবর্তী পাথরঘাটা উপজেলায় বিকাশ বিলম্বিত এবং ঝড়ে পড়া প্রতিবন্ধী শিশুদের জন্য ‘প্রতিবন্ধী শিশুদের প্রাথমিক সনাক্তকরণ ও প্রাথমিক পদক্ষেপ গ্রহণ’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

আজ বুধবার (২৮ আগস্ট) বেলা ১১ কাল দিকে পাথরঘাটা উপজেলা পরিষদের হলরুমে সেন্টার ফর ডিসিবিলিটি ইন ডেভেলপমেন্টের সহযোগিতায় ও বেসরকারি উন্নয়ন সংস্থা সংগ্রামের বাস্তবায়নে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। চৌধুরী মোহাম্মদ মাসুমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পাথরঘাটা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. রোকনুজ্জামান খান, বিশেষ অতিথি ছিলেন, পাথরঘাটা কলেজের অধ্যক্ষ মোহাম্মদ মহসিন কবীর, সংগ্রামের নির্বাহী পরিচালক চৌধুরী মোহাম্মদ মুনির, সাবেক উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মরিয়ম চৌধুরী জেবু, চারন কবি ইদ্রিস আলী খান প্রমুখ।

প্রতিবন্ধী ও বিকাশ বিলম্বিত শিশুদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে প্রাথমিক সনাক্তকরণ ও প্রাথমিক পদক্ষেপ গ্রহণের স্থানীয় ব্যবস্থাপনা শক্তিশালী করা এ প্রকল্পের মুল লক্ষ বলে কর্মশালায় উপস্থাপন করা হয়।  পাথরঘাটা উপজেলার ৭ টি ইউনিয়ন ও একটি পৌরসভার এবং ১৮ টি প্রাথমিক বিদ্যালয় থেকে শুন্য থেকে ১২ বছরের প্রতিবন্ধী শিশুদের সনাক্ত করে একটি ডাটাবেইজ তৈরা করা হবে।

পাথরঘাটা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. রোকনুজ্জামান খান বলেন, প্রতিবন্ধীদের সুনির্দিষ্ট তথ্য বা ডাটাবেইজ দরকার। সংগ্রাম যে উদ্যোগ নিয়েছে ভালো তবে প্রতিবন্ধী শিশুদের সনাক্তের ক্ষেত্রে অভিজ্ঞদের সহযোগিতা এবং পরামর্শ নিতে হবে। কারন প্রতিবন্ধী ধরন বিভিন্ন রকমের। আমাদের মাথায় রাখতে হবে প্রতিবন্ধী শিশু বোঝা নয়, বিলম্বিত শিশুদের বিকাশে এগিয়ে আসতে হয়।

মন্তব্য

পঠিতসর্বশেষ

এলাকার খবর

Developed By: Dotsilicon